১১ মামলায় আসামি ৭৫০০, ক্ষতি ৫০০ কোটি

ঢাকার সাভারে কোটা সংস্কার আন্দোলন ঘিরে বিভিন্ন স্থাপনা, বিপণি বিতান, হাসপাতাল, যানবাহন ও সরকারি প্রতিষ্ঠান ভাঙচুর করা হয়েছে। এসব ঘটনায় সাভার ও আশুলিয়া থানায় ১১টি মামলায় অজ্ঞাতনামা প্রায় সাড়ে ৭ হাজার জনকে আসামি করা হয়েছে। এর মধ্যে পুলিশ অভিযান চালিয়ে ছাত্রসহ শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে।

শুক্রবার সকালে ঢাকা জেলা উত্তরের অতিরিক্তি পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) আব্দুল্লাহিল কাফী এ তথ্য নিশ্চিত করেছেন।

থানা পুলিশ সূত্রে জানা যায়, কোটা সংস্কার আন্দোলনে দায়ের করা মামলায় সাভারের সাবেক সংসদ সদস্য ও বিএনপি নেতা ডা. দেওয়ান মোহাম্মদ সালাউদ্দিন বাবুসহ অর্ধশত বিএনপি-জামায়াতের নেতাকর্মীর নাম উল্লেখ করা হয়েছে। এছাড়া এক মামলায় অজ্ঞাতনামা আসামি করা হয় ৫০০০-৭০০০ জন এবং অন্য আরেকটি মামলায় অজ্ঞাতনামা ৫০০-৬০০ জনকে আসামি করা হয়েছে

ঢাকা উত্তরের অতিরিক্তি পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) আব্দুল্লাহিল কাফী বলেন, সাভার মডেল থানায় ৮টি মামলা হয়েছে এবং আশুলিয়া থানায় ৩টি মামলা হয়েছে। এসব মামলায় শতাধিক আসামিকে গ্রেপ্তার করে আদালতে পাঠানো হয়েছে।

সহিংসতায় ৫০০ কোটি টাকার ক্ষতি

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গত এক সপ্তাহে সাভারে ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাট ও হামলার ঘটনায় অন্তত ৫০০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে উপজেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয় সূত্রে জানা গেছে, কোটা আন্দোলনকে ঘিরে সহিংসতায় গত এক সপ্তাহে সাভারে এক হাজারেরও বেশি কাঁচামালবাহী ট্রাকের পণ্য নষ্ট হয়েছে। দেশের উত্তর ও দক্ষিণবঙ্গ থেকে ছেড়ে আসা এসব ট্রাক গন্তব্যে পৌঁছাতে না পারায় পথেই পচে গেছে কোটি কোটি টাকার আম ও সবজিসহ বিভিন্ন ধরনের কাঁচাপণ্য। এছাড়া অন্তত ৩০০টি যানবাহন ভাঙচুর ও ১৫টি যানবাহনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ভাঙচুর ও লুটপাট করা হয়েছে একাধিক সরকারি স্থাপনা ও বিপণি বিতান। সব মিলিয়ে এক সপ্তাহে প্রায় ৫০০ কোটি টাকার ক্ষতি হয়েছে।

সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাহুল চন্দ বলেন, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে চলা সহিংসতায় এক সপ্তাহে সাভারে অন্তত ৫০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। তবে ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে।

বৃহস্পতিবার বিকেলে সাভারের ধ্বংসাত্বক কর্মকান্ড পরিদর্শন করে ঢাকা রেঞ্জের ডিআইজি সৈয়দ নুরুল ইসলাম,  বলেছেন সাভারে ২০টির বেশি প্রতিষ্ঠানে হামলা ও ভাঙচুর করা হয়েছে। অনেক গাড়ি পোড়ানো হয়েছে। পরিকল্পনা করে ৩ থেকে ৪ হাজার লোক তিন দিন ধরে এ নৈরাজ্য চালিয়েছে। পূর্বপরিকল্পিতভাবে রাজধানী ঢাকাকে বিচ্ছিন্ন করে দেওয়ার লক্ষ্যে চালানো হামলায় সাভারের উচ্ছেদ হওয়া হকাররাও জড়িত বলে দাবি করেন তিনি।