হারুনকে ডিবি থেকে বদলি

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিএমপি-ডিবি) প্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার দুই বছর পর হারুন-অর-রশিদকে বদলি করা হয়েছে। তাকে ডিএমপি‘র অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন)-এর দায়িত্ব দেওয়া হয়েছে।

‘ডিবি হারুন’ হিসেবে বহুল পরিচিতি পাওয়া হারুন-অর-রশিদের স্থলে নতুন ডিবি প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন ডিএমপির অতিরিক্ত কমিশনার (লজিস্টক্স, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) ম. হা. আশরাফুজ্জামান।

অন্যদিকে, আশরাফুজ্জামানের স্থলে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) ড. খ. মহিদ উদ্দিনকে দায়িত্ব দেওয়া হয়েছে। হারুন এখন মহিদ উদ্দিনের স্থলাভিষিক্ত হলেন।

বুধবার (৩১ জুলাই) রাতে ডিএমপি’র কমিশনার হাবিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে এ বদলির তথ্য জানানো হয়েছে।

বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের কাজের জন্য আলোচনা-সমালোচনায় ছিলেন হারুন-অর-রশিদ। সর্বশেষ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের ‘নিরাপত্তা হেফাজতে’ নেওয়ার পর গোয়েন্দা পুলিশের দপ্তরে তাদের সঙ্গে খাওয়ার ছবি প্রকাশ করে নতুন করে আলোচনায় আসেন তিনি।এর পর ১৪ দলের শেষ বৈঠকে হারুনের সমালোচনা করেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। সেই সভায় খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা হারুনের ওপর বিরক্তি প্রকাশ করেন এবং তাকে সরিয়ে দেওয়ার ইঙ্গিত দেন।