রাজধানীর বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের বিক্ষোভ, আটক ২০

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে ঢাকাসহ সারাদেশে শিক্ষার্থীদের আটক-গ্রেপ্তারের প্রতিবাদে রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। এ সময় পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। পুলিশ ২০ শিক্ষার্থীকে আটক করে থানায় নিয়ে গেছে।

সোমবার (২৯ জুলাই) সন্ধ্যায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত এসব এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন ছিল।

সোমবার সকাল থেকে রাজধানীর সায়েন্স ল্যাব, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এলাকা, প্রেস ক্লাব, উত্তরার বিএনএস সেন্টার, মিরপুর-১০, মিরপুর ইসিবি চত্বর, রামপুরা ও মহাখালী এলাকায় শত শত শিক্ষার্থী সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন।  এর পরিপ্রেক্ষিতে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ, র‌্যাব, ও বিজিবির সদস্য মোতায়েন করা হয়। শিক্ষার্থীদের সড়ক ছাড়তে বলেন পুলিশ কর্মকর্তারা। কিন্তু, শিক্ষার্থীরা পুলিশের কথা না শুনে আন্দোলন চালিয়ে যাওয়ার চেষ্টা করেন। শুরু হয় ধাওয়া-পাল্টা ধাওয়া। এ সময় র‌্যাবের হেলিকপ্টারকে টহল দিতে দেখা গেছে। নিরাপত্তা নিশ্চিত করতে ছিল সেনা টহলও।

পুলিশ জানিয়েছে, ইসিবি চত্বরে বিক্ষোভকারী গলির ভেতর থেকে ইট-পাটকেল ছুড়ছিল। তবে, পুলিশের তাড়া খেয়ে শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যায়।মিরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মুন্সী সাব্বির জানিয়েছেন, মিরপুর গোলচত্বর থেকে ১০ জনকে আটক করা হয়েছে। পরে যাচাই-বাছাই করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে রোববার (২৮ জুলাই) রাতে ডিবি হেফাজতে থাকা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৬ সমন্বয়ক এক ভিডিও বার্তায় সব ধরনের আন্দোলন কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দেয়। তবে, কর্মসূচি প্রত্যাহারকে প্রত্যাখ্যান করে উল্লিখিত স্থানগুলোতে বিক্ষোভ কর্মসূচি পালনের ঘোষণা দেন অপর এক সমন্বয়ক।