আলোচিত পু‌লিশ কর্মকর্তা হারুনের সম্পদের তথ্য চেয়ে দুদকের চিঠি

আলো‌চিত পু‌লিশ কর্মকর্তা ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাবেক প্রধান মোহাম্মদ হারুন-অর-রশীদের অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে সরকারি-বেসরকারি বেশকিছু প্রতিষ্ঠানে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (২০ আগস্ট) দুদ‌কের এক‌টি সূত্র জানিয়েছে, হারু‌নের সম্পদের তথ‌্য চে‌য়ে দুদকের প্রধান কার্যালয় থেকে বাংলাদেশ ব্যাংক, বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, সাব-রেজিস্ট্রি অফিস, ভূমি অফিস, পাসপোর্ট অফিস, কর অফিস ও নির্বাচন কমিশনসহ অর্ধশতাধিক প্রতিষ্ঠানে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে হারুনের স্থাবর ও অস্থাবর সম্পদের বিভিন্ন তথ্য চাওয়া হয়েছে।

গত ১৮ আগস্ট আলোচিত এই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে দুদক। পরের দিন সোমবার (১৯ আগস্ট) সংস্থাটির উপ-পরিচালক জয়নাল আবেদীনের নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

অভিযোগ রয়েছে, বিগত আওয়ামী লীগ সরকারের সময় প্রভাবশালী পুলিশের এই কর্মকর্তা রাজধানীতে দুই ডজন বাড়ি, অর্ধশতাধিক ফ্ল্যাট ও প্লটের মালিক হয়েছেন। এছাড়া, যুক্তরাষ্ট্র, দুবাই ও জেদ্দা, কানাডাসহ অন্যান্য দেশেও গড়েছেন অঢেল সম্পদ।

সাবেক ডিবি প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ কিশোরগঞ্জে নিজ এলাকায় গড়ে তুলেছেন ‘প্রেসিডেন্ট রিসোর্ট’ নামে বিলাসবহুল প্রমোদাগার। মিঠামইন উপজেলার ঘাগড়া ইউনিয়নের হোসেনপুর গ্রামে ৪০ একরেরও বেশি জায়গা নিয়ে রিসোর্টটি তৈরি করা হয়েছে। এ রিসোর্টে শত কোটি টাকার বেশি বিনিয়োগ করা হয়েছে বলে অভি‌যোগ আছে।