আজ থেকে শুরু হচ্ছে জাটকা সংরক্ষণ সপ্তাহ                       শনিবার নয়াপল্টনে কালো পতাকা প্রদর্শন করবে বিএনপি                       ছুটির দিনে সড়কে ঝরল ১১ প্রাণ                       বিআরটিএ’র ওয়েবসাইট হ্যাকড                       রোহিঙ্গা ইস্যুতে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অাজ       

ইসলামবিষয়ক প্রশ্নোত্তর

উত্তর : সিজারিয়ান তিন বা পাঁচ মাসের সন্তানের জননীর জন্য স্থায়ী জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করা হারাম। গুনাহ হবে। তবে মায়ের শারীরিক ক্ষতি হলে, বাচ্চার স্বাস্থ্যহানির আশঙ্কা দেখা দিলে, দুধ শুকিয়ে গেলে এবং বিকল্প ব্যবস্থা গ্রহণে অক্ষম হলে, আজল করা বা অস্থায়ী পদ্ধতি গ্রহণ করা বৈধ।

[বুখারি, হাদিস নং : ৫০৭৫; হিন্দিয়া, খণ্ড : ৫, পৃষ্ঠা : ৩৪০; আলইসলাম ওয়াত্তিব্বুল হাদিস, পৃষ্ঠা : ২২৪]

প্রশ্ন : জোহর ও আসর নামাজে কেরাত আস্তে পড়া হয়, মাগরিব, এশা ও ফজরে জোরে পড়তে হয় কেন? এইচএম আদিব, মালেশিয়া

উত্তর : প্রথমত এটি শরিয়তের বিধান। ইসলাম এভাবে পড়তে বলেছে, তাই এভাবে পড়তে হয়। এভাবে না পড়লে নামাজ শরিয়তসম্মত হবে না। এ ছাড়া জোহর ও আসর নামাজ দিনে হয় আর মাগরিব, এশা ও ফজরের নামাজ রাতে আদায় করা হয়। দিনে মানুষ বিভিন্ন কাজে ব্যস্ত থাকে এবং বিভিন্ন ধরনের আওয়াজ হয়ে থাকে। তাই দিনের নামাজের ক্ষেত্রে আস্তে কেরাত পড়ার কথা বলা হয়েছে।এতে কোরআন তিলাওয়াত শ্রবণে কোনো সমস্যায় পড়তে হয় না। রাতে মানুষের ব্যস্ততা কম থাকে। সাধারণত আওয়াজও থাকে কম। চারদিক থাকে নীরব নিস্তব্ধ। তাই রাতে জোরে পড়ার কথা বলা হয়েছে। মুসল্লিরা এতে ভালোভাবে কোরআন শ্রবণ করতে পারে।


  • ক্রাইমনিউজবিডি.কম

    © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
    সম্পাদক ও প্রকাশক:
    মোঃ গোলাম মোস্তফা
    সুইট -১৭, ৫ম তলা, সাহেরা ট্রপিক্যাল সেন্টার,
    ২১৮ ডঃ কুদরত-ই-খোদা রোড,
    নিউ মার্কেট ঢাকা-১২০৯।
    মোবাইল - ০১৫৫৮৫৫৮৫৮৮,
    ই-মেইল : mail-crimenewsbd2013@gmail.com

    এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি
    অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও
    প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

  • গুরুত্বপূর্ণ লিঙ্ক

  • সামাজিক মাধ্যম