ঠাকুরগাঁওয়ে বিআরটিসি বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত-২ ,আহত-১৫                       সৈয়দপুরে বাসের ধাক্কায় পিকআপের ৮ যাত্রী নিহত                       হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা                       মাগুরায় নৌভ্রমণে গিয়ে লাশ হল ২ যুবক                       খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের অনুমতি পেল না বিএনপি       

হিট লিস্টে বাংলাদেশ নেই, তবু সাইবার হামলা নিয়ে সতর্ক থাকার পরামর্শ

ভয়ঙ্কর ভাইরাস র‌্যানসমওয়্যারের সম্ভাব্য আক্রমণের তালিকায় (হিট লিস্ট) বাংলাদেশের নাম নেই। তা সত্ত্বেও প্রযুক্তিবিদ ও সংশ্লিষ্টরা সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। তারা বলছেন, ঈদের ছুটির পর আগামী শনিবার বা রবিবার অফিস খুললে তবেই বোঝা যাবে বাংলাদেশে এই ভাইরাসের মাধ্যমে সাইবার হামলার ঝুঁকি কোন পর্যায়ে আছে।

 

মঙ্গলবার (২৭ জুন) মাত্র এক মাসের ব্যবধানেই দ্বিতীয়বারের মতো বিশ্বব্যাপী ভয়াবহ সাইবার হামলার পরিপ্রেক্ষিতেই এই সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন প্রযুক্তিবিদরা। গত মে মাসে র‌্যানসমওয়্যার ভাইরাসের মাধ্যমে কমপক্ষে ৭৪টি দেশে সাইবার হামলা চালানো হয়। মঙ্গলবারের সাইবার হামলাতেও ব্যবহার করা হয়েছে র‌্যানসমওয়্যার। ইউক্রেন থেকে শুরু হওয়া এ হামলায় আক্রান্ত হয়েছে যুক্তরাজ্য, রাশিয়া, ডেনমার্ক, স্পেন, ফ্রান্স ও ভারতসহ বিভিন্ন দেশের বহু প্রতিষ্ঠান। এর মধ্যে ডেনমার্কের শিপিং প্রতিষ্ঠান মেরস্ক, রুশ তেল কোম্পানি রসনেফট, বিশ্বের বৃহত্তম বিজ্ঞাপনী সংস্থা ব্রিটেনের ডব্লিউপিপি’র মতো প্রতিষ্ঠানগুলোও রয়েছে।

ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি’র সভাপতি আমিনুল হাকিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সাইবার আক্রমণের হিট লিস্টে বাংলাদেশের নাম নেই। তবে এখনও সব অফিসে ঈদের ছুটি শেষ হয়নি। ছুটি শেষে শনি বা রবিবার অফিস খুললে তবেই বোঝা যাবে কোনও কম্পিউটার আক্রান্ত হয়েছে কিনা।’ তবে এখন যারা কম্পিউটার ব্যবহার করছেন, তাদের কম্পিউটার ব্যবহারে সতর্ক হওয়ার পরামর্শ দেন তিনি।

বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটর্স গ্রুপের (বিডিনগ) ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সুমন আহমেদ সাবির বলেন, ‘দেশের কোথাও এই ভাইরাস অ্যাটাক করেছে, এখনও এমন খবর পাওয়া যায়নি।’ ঈদের ছুটিতে বেশিরভাগ অফিস বন্ধ থাকায় আপাতত রক্ষা পাওয়া গেছে বলে মনে করছেন তিনি। তবুও সতর্ক থাকার কোনও বিকল্প নেই উল্লেখ করে সুমন বলেন, ‘আমাদের এখন আগামী সপ্তাহের জন্য অপেক্ষা করতে হবে। কর্মক্ষেত্রে পূর্ণ কর্মচাঞ্চল্য ফিরে এলে তবেই প্রকৃত চিত্রটা বোঝা যাবে।’

সংশ্লিষ্টরা বলছেন, র‍্যানসমওয়্যার থেকে রক্ষা পেতে সচেতনতার কোনও বিকল্প নেই। এই ধরনের ভাইরাসের মাধ্যমে আক্রমণের ঝুঁকিতে সবচেয়ে বেশি রয়েছেন উইন্ডোজ এক্সপি ব্যবহারকারীরা। তবে উইন্ডোজ সেভেন বা এর পরের উইন্ডোজ সংস্করণগুলো যারা ব্যবহার করছেন, তাদের নিজ নিজ অপারেটিং সিস্টেমের (ওএস) নিরাপত্তা প্যাচ এখনই হালনাগাদ করে নেওয়ার পরামর্শ দিচ্ছেন তারা। আপডেটেড ওএস নিশ্চিত করার জন্য কম্পিউটারের অটো-আপডেট চালু রাখার পরামর্শও দেন সংশ্লিষ্টরা।

প্রযুক্তিবিদরা বলছেন, অপরিচিত কারও কাছ থেকে আসা মেইলে কোনও লিংক বা অ্যাটাচমেন্ট ফাইল থাকলেও লিংক বা ডাউনলোড লিংকে ক্লিক করা উচিত হবে না। তাছাড়া, প্রয়োজনীয় ডাটা ও ফাইলের ব্যাকআপ রেখে সপ্তাহ বা মাসে অন্তত একবার পিসি আপডেট করে নিতে পারলে সুরক্ষিত থাকার সম্ভাবনা বাড়বে।


  • ক্রাইমনিউজবিডি.কম

    © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
    সম্পাদক ও প্রকাশক:
    মোঃ গোলাম মোস্তফা
    সুইট -১৭, ৫ম তলা, সাহেরা ট্রপিক্যাল সেন্টার,
    ২১৮ ডঃ কুদরত-ই-খোদা রোড,
    নিউ মার্কেট ঢাকা-১২০৯।
    মোবাইল - ০১৫৫৮৫৫৮৫৮৮,
    ই-মেইল : mail-crimenewsbd2013@gmail.com

    এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি
    অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও
    প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

  • গুরুত্বপূর্ণ লিঙ্ক

  • সামাজিক মাধ্যম