সংসদের শীতকালীন অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন                       রিজার্ভ চুরি : আরসিবিসির বিরুদ্ধে মামলার পরিকল্পনায় বাংলাদেশ ব্যাংক                       উন্নয়ন টেকসই করতে নির্মল প্রবৃদ্ধিকে গুরুত্ব দিতে হবে: বিশ্বব্যাংক                       নতুন করদাতাদের বেশির ভাগের বয়স ৪০ বছরের নিচে: অর্থমন্ত্রী                       এনআরবি কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যানের পদত্যাগ       

টাকা ধার করেও সংকট মিটছে না ফারমার্স ব্যাংকের

এ অবস্থায় তারল্যসংকট কাটাতে উচ্চ সুদে আমানত সংগ্রহের চেষ্টা করছে ব্যাংকটি। ফারমার্স ও বাংলাদেশ ব্যাংক সূত্রে এসব তথ্য পাওয়া গেছে। তবে এ বিষয়ে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক এ কে এম শামীমের সঙ্গে যোগাযোগ করেও তাঁর বক্তব্য পাওয়া যায়নি।নিয়ম অনুযায়ী, তারল্য সংকট কাটাতে রেপোর মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংক থেকে অর্থ সংগ্রহ করতে পারে ব্যাংকগুলো। আবার রিভার্স রেপোর মাধ্যমে বাজার থেকে টাকা তুলে নেয় বাংলাদেশ ব্যাংক।
সূত্র জানায়, নানা ঋণ অনিয়মের কারণে সংকটে পড়া ফারমার্স ব্যাংক গ্রাহকের কাছ থেকে কাঙ্ক্ষিত আমানত পাচ্ছে না। এ ছাড়া অন্য ব্যাংক থেকেও কলমানির মাধ্যমে আর টাকা সংগ্রহ করতে পারছে না। এ অবস্থায় বাংলাদেশ ব্যাংক থেকে ৩০০ কোটি টাকা আমানত চেয়ে চিঠি দিয়ে কোনো সাড়া পায়নি ব্যাংকটি। যদিও কেন্দ্রীয় ব্যাংক গত মঙ্গলবার রেপোর মাধ্যমে ৯৬ কোটি টাকা জোগান দেয় ব্যাংকটিকে। পৌনে ৭ শতাংশ সুদে এ অর্থ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এরপরও গতকাল বুধবার নিয়মমতো বাংলাদেশ ব্যাংকে নগদ জমা বা সিআরআরের অর্থ রাখতে ব্যর্থ হয়েছে ব্যাংকটি।এর আগে গত সপ্তাহে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) ৩৫ কোটি টাকার আমানত ফেরতের একটি চেক কয়েক দফায় ডিজঅনার হয়। পরে চতুর্থ দফায় সেই অর্থ ফেরত দেয় ব্যাংকটি।নানা অনিয়মের কারণে চলতি বছরের জানুয়ারি থেকে ব্যাংকটির নতুন ঋণ বিতরণ ও শাখা সম্প্রসারণে নিষেধাজ্ঞা আরোপ করেছে কেন্দ্রীয় ব্যাংক। নিষেধাজ্ঞা অমান্য করে নতুন ঋণ দেওয়ায় সম্প্রতি ব্যাংকটির ব্যাখ্যা তলব করে বাংলাদেশ ব্যাংক। এর আগে গত ২৯ অক্টোবর অর্থ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে ফারমার্স ব্যাংকের অনিয়ম নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। ওই কমিটিতে উত্থাপিত প্রতিবেদনে বলা হয়, ব্যাংকটিতে চরম তারল্য সংকট চলছে। এখন আমানতকারীর দায় পরিশোধের মতো পরিস্থিতি এই ব্যাংকের নেই। নিয়মমতো টাকা জমা রাখতে ব্যর্থ হওয়ায় গত এক বছরে ব্যাংকটিকে ১৮ কোটি ৪৯ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক।


  • ক্রাইমনিউজবিডি.কম

    © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
    সম্পাদক ও প্রকাশক:
    মোঃ গোলাম মোস্তফা
    সুইট -১৭, ৫ম তলা, সাহেরা ট্রপিক্যাল সেন্টার,
    ২১৮ ডঃ কুদরত-ই-খোদা রোড,
    নিউ মার্কেট ঢাকা-১২০৯।
    মোবাইল - ০১৫৫৮৫৫৮৫৮৮,
    ই-মেইল : mail-crimenewsbd2013@gmail.com

    এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি
    অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও
    প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

  • গুরুত্বপূর্ণ লিঙ্ক

  • সামাজিক মাধ্যম