রাজশাহীতে বাস নিয়ন্ত্রণ হারিয়ে দোকানে; স্কুলছাত্রীসহ নিহত ৩                       নরসিংদীতে বাস-বর যাত্রীবাহী গাড়ির মুখোমুখি সংঘর্ষ, নিহত ৩                       স্ত্রীর ধাক্কায় নদীতে নিখোঁজ স্বামীর লাশ উদ্ধার                       মেধার ভিত্তিতে নিয়োগের সুপারিশ করবে কমিটি’                       যুদ্ধাপরাধের মামলায় পটুয়াখালীর ইসহাকসহ ৫ জনের মৃত্যুদণ্ড       

নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয়ে বাংলাদেশের প্রশংসায় মালয়েশিয়া

নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয় এবং তাদের মানবিক সহায়তা দেয়ার জন্য বাংলাদেশের প্রশংসা করেছেন মালয়েশিয়ার সফররত উপ-প্রধানমন্ত্রী দাতো সেরি ড. আহমদ জাহিদ হামিদী। তিনি বলেন, ‘মালয়েশিয়া এ পরিস্থিতি গভীরভাবে উগি¦গ্ন এবং জাতিসংঘ ও অন্যান্য আঞ্চলিক ফোরামে রোহিঙ্গা ইস্যুতে শক্ত অবস্থান নিয়েছে।’

মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী রবিবার সন্ধ্যায় নগরীতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি’র সঙ্গে বৈঠককালে এ কথা বলেন।  বৈঠক শেষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

বৈঠকে রোহিঙ্গা ইস্যু গুরুত্ব সহকারে আলোচিত হয়। অভিবাসনের ইতিহাসে এতো অল্প সময়ের মধ্যে পাঁচ লক্ষাধিক রোহিঙ্গার বাংলাদেশে আগমনের ফলে দেশটিকে যে মারাত্মক সংকট মোকাবেলা করতে হচ্ছে সে বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রীকে অবহিত করেন।

এ এইচ মাহমুদ আলী এ সময় উল্লেখ করেন যে, বাংলাদেশে ইতোমধ্যে নয় লাখেরও বেশি বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক আশ্রয় গ্রহণ করেছে। যার মধ্যে চলতি বছরের ২৫ আগস্টের পর আশ্রয় নিয়েছে প্রায় পাঁচ লাখ ৪০ হাজার।

পররাষ্ট্রমন্ত্রী আরো উল্লেখ করেন যে, মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যকে জনশূন্য করা এবং তাদের সম্বাভ্য প্রত্যাবাসন রোধে সে দেশের নিরাপত্তাবাহিনী ও তাদের সহযোগী রাখাইন সশস্ত্র ব্যক্তিরা রোহিঙ্গা নাগরিকদের ওপর সংঘবদ্ধ সহিংসতা, অগ্নিসংযোগ ও নৃশংসতা চালাচ্ছে।

মাহমুদ আলী বলেন, বাংলাদেশ মানবিক কারণে বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের সাময়িক আশ্রয় দিয়েছে এবং তাদেরকে স্বল্পতম সময়ের মধ্যে রাখাইন রাজ্যে তাদের নিজ বাড়ি-ঘরে ফিরে যেতে হবে। তিনি বলেন, এই সমস্যার মূল মিয়ানমারে এবং সেখানেই রয়েছে এর সমাধান।

বৈঠকে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী দাতো ড. রিচার্ড রায়ত অনাক জায়েম ও বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি উপস্থিত ছিলেন।
 


  • ক্রাইমনিউজবিডি.কম

    © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
    সম্পাদক ও প্রকাশক:
    মোঃ গোলাম মোস্তফা
    সুইট -১৭, ৫ম তলা, সাহেরা ট্রপিক্যাল সেন্টার,
    ২১৮ ডঃ কুদরত-ই-খোদা রোড,
    নিউ মার্কেট ঢাকা-১২০৯।
    মোবাইল - ০১৫৫৮৫৫৮৫৮৮,
    ই-মেইল : mail-crimenewsbd2013@gmail.com

    এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি
    অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও
    প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

  • গুরুত্বপূর্ণ লিঙ্ক

  • সামাজিক মাধ্যম