ড. কামাল হোসেনের ওপর হামলা ফৌজদারি অপরাধ : সিইসি                       বিএনপি নেতা মাহাবুব উদ্দিন খোকন গুলিবিদ্ধ                       ৫২টি স্বর্ণের বার জব্দ ওসমানী বিমানবন্দরে                       আমজাদ হোসেনের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ                       জেনে রেখ কেউ চিরস্থায়ী নয়, পুলিশকে ড. কামাল       

অল্পতেই ক্লান্ত হওয়ার কারণ জানতে চান

আপনি নিজেকে সুস্থ মনে করলেও অল্পতেই ক্লান্ত হয়ে উঠছেন? কিছুতেই ক্লান্তি সারাতে পারছেন না? তাহলে জেনে নিন আপনার এই অবস্থার জন্য কোন বিষয়গুলো দায়ী-

 

 

রক্তস্বল্পতা

 

ডাক্তারের কাছে ক্লান্তির কথা বললে তারা প্রথমেই পরীক্ষা করে দেখবে আপনার রক্তস্বল্পতা আছে কী না। এই সমস্যা থাকলে যে কেউ অল্পতেই ক্লান্ত হয়ে পড়েন। এ সম্পর্কে যুক্তরাষ্ট্রের চিকিৎসক অ্যামি শাহ বলেন, যখনই কেউ এসে আমাদের বলে তিনি ক্লান্ত হয়ে যাচ্ছেন এবং শ্বাস নিতে সমস্যা হচ্ছে তাহলে আমরা ধরে নিই সেই ব্যক্তি রক্তস্বল্পতায় ভুগছেন। রক্তস্বল্পতার কারণে ঠাণ্ডা লাগা, মাথা ব্যথাসহ বিভিন্ন সমস্যা হতে পারে।

 

 

থাইরয়েড সমস্যা

 

থাইরয়েড সমস্যা থাকলে ক্লান্তিবোধের পাশাপাশি আপনার ত্বকের রুক্ষতাও অনুভব করবেন। এই সমস্যা থাকলে শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ কিছু হরমোন উৎপন্ন হয় না। ফলে শরীর অল্পতেই ক্লান্ত হয়ে ওঠে।

 

 

ডায়াবেটিস

 

ডায়াবেটিস বা প্রি-ডায়াবেটিস থাকলে ক্লান্তি সমস্যা দেখা দিতে পারে। এ সম্পর্কে ডায়াবেটিস সেলফ ম্যানেজমেন্ট ডট কমের এক প্রবন্ধে বলা হয়, রক্তে গ্লুকোজের পরিমাণ বেশি থাকলে সেলগুলো যথেষ্ট পরিমাণ অক্সিজেন পায় না। এ কারণে আপনি ক্লান্তি অনুভব করতে পারেন।

 

 

হতাশা

 

হতাশার কারণে একজন মানুষ দ্রুতই ক্লান্ত হয়ে পড়ে। এ সমস্যাটি অনেকের মধ্যেই দেখা যায়। বিষয়টি সম্পর্কে চিকিৎসক অ্যামি শাহ বলেন, কেউ ক্লান্তি সমস্যার মুখোমুখি হলে তাকে বুঝতে হবে হতাশার মধ্যে আছে কীনা। তিনি নিজে বুঝতে না পারলে ডাক্তারকে সব বুঝিয়ে বলবেন। এতে ওই ডাক্তার নির্দিষ্ট পদ্ধতির মাধ্যমে হতাশা যাচাইয়ের চেষ্টা করবেন।

 

সূত্র: রিডার্স ডাইজেস্ট


  • ক্রাইমনিউজবিডি.কম

    © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
    সম্পাদক ও প্রকাশক:
    মোঃ গোলাম মোস্তফা
    সুইট -১৭, ৫ম তলা, সাহেরা ট্রপিক্যাল সেন্টার,
    ২১৮ ডঃ কুদরত-ই-খোদা রোড,
    নিউ মার্কেট ঢাকা-১২০৯।
    মোবাইল - ০১৫৫৮৫৫৮৫৮৮,
    ই-মেইল : mail-crimenewsbd2013@gmail.com

    এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি
    অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও
    প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

  • গুরুত্বপূর্ণ লিঙ্ক

  • সামাজিক মাধ্যম