সঠিক ফলাফল ঘোষণার ব্যাপারে সতর্ক থাকতে সিইসির নির্দেশ                       দেশের অধিকাংশ স্থানে গুড়ি-গুড়ি বৃষ্টি হতে পারে                       সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে                       আওয়ামী লীগের ইশতেহার ঘোষণা                       আওয়ামী লীগের ‘২১ বিশেষ অঙ্গীকারে       

ফুঁ দিয়ে জন্মদিনের মোমবাতি নেভাচ্ছেন, সাবধান...

আমরা প্রতিদিন এমন কিছু কাজ করি যা জীবাণু ছড়ানোর অন্যতম কারণ। বিশেষ করে প্রচলিত কিছু অভ্যাস এ জন্য দায়ী। এগুলো সম্পর্কে সচেতন থাকলে আপনার সুস্থ থাকার সম্ভাবনা বেড়ে যাবে। জেনে নিন কোন অভ্যাসগুলো জীবাণু ছড়ায়-

জন্মদিনে মোমবাতি নেভানো
জীবাণু ছড়ানোর বিষয়টি জানলে আপনি হয়তো ফুঁ দিয়ে আর জন্মদিনের মোমবাতি নেভাতে চাইবেন না। অনেকেই ভাবছেন মোমবাতি নেভানোর সাথে জীবাণুর কি সম্পর্ক। আপনি যখন ফুঁ দেন তখন মুখ থেকে অসংখ্য ব্যাকটেরিয়া কেকে এসে পড়ে। এরপরও কী বলতে হবে সেই জীবাণু কিভাবে পেটে যায়?

কলম কামড়ানো
কলম কামড়ানো বাজে একটি অভ্যাস। তারপরও অনেক মানুষকেই এটা করতে দেখা যায়। কলম কামড়ানোর কারণে জীবাণু ছড়ায় এটা অনেকে জানেন না। আবার জেনেও অনেকে অসাবধানতাবশত কাজটি করেন। কলম বেশিরভাগ সময় হাতেই থাকে। কিন্তু হাত সবসময় জীবাণুমুক্ত না থাকার কারণে কলমে সেই জীবাণু ছড়িয়ে পড়ে। যা মুখে নিলে আপনার অসুস্থ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

দাঁত দিয়ে কাজ করা
কোনও একটি বক্সের মুখ খুলতে চাচ্ছেন। হাতে পারছেন না, তাই দাঁত ব্যবহার করলেন। আপনি জানেন কি, এভাবে দাঁত ব্যবহারে দাঁতের ক্ষতি হওয়ার পাশাপাশি আপনার মুখে জীবাণুও ছড়িয়ে পড়ে। এছাড়া মুখ থেকেও জীবাণু ছড়িয়ে পড়ে ওই বক্সে। তাই কোনও কিছুতে দাঁত ব্যবহারের আগে জীবাণুর বিষয়টি চিন্তা করুন। তাহলে ধীরে ধীরে অভ্যাস পরিবর্তন হবে।

ডেস্কে বসে খাওয়া
নানা কারণে আমরা ডেস্কে বসে খাবার খাই। এতে প্রচুর পরিমাণ ব্যাকটেরিয়া পেটে প্রবেশ করে। নিয়মিত কম্পিউটার পরিষ্কার না করলে এতে অসংখ্য জীবাণু জমে। যা আপনার ডেস্কে ছড়িয়ে পড়ে। আর সেই ডেস্কে বসে খাবার খেয়ে রোগে আক্রান্ত হন আপনি।


  • ক্রাইমনিউজবিডি.কম

    © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
    সম্পাদক ও প্রকাশক:
    মোঃ গোলাম মোস্তফা
    সুইট -১৭, ৫ম তলা, সাহেরা ট্রপিক্যাল সেন্টার,
    ২১৮ ডঃ কুদরত-ই-খোদা রোড,
    নিউ মার্কেট ঢাকা-১২০৯।
    মোবাইল - ০১৫৫৮৫৫৮৫৮৮,
    ই-মেইল : mail-crimenewsbd2013@gmail.com

    এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি
    অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও
    প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

  • গুরুত্বপূর্ণ লিঙ্ক

  • সামাজিক মাধ্যম