গাজীপুরের নির্বাচনে থাকছে ৬০০ র‌্যাব সদস্য                       সুইসাইড নোট লেখা আর্জেন্টাইন সমর্থকের লাশ উদ্ধার                       হত্যা মামলায় খালেদা জিয়ার জামিন নিয়ে রায় ২ জুলাই                       পাবনায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১                       পাবনায় বন্দুকযুদ্ধে পুলিশ হত্যা মামলার আসামি নিহত       

গুগলে বৈষম্য আছে দাবির পর কর্মী বহিষ্কার

জেমস চিঠিতে উল্লেখ করেন গুগলে চাকরি পাওয়ার ক্ষেত্রে নারী-পুরুষে বৈষম্য করা হয়। বিতর্কিত এই চিঠির কারণেই গুগল থেকে বহিষ্কার করা হয় জেমসকে।

জেমস তাঁর চিঠিতে লেখেন, শারীরিক পার্থক্যের কারণেই গুগলে নারীদের সংখ্যা কম। জানতে চান, ‘কেন আমরা প্রযুক্তি প্রতিষ্ঠানেও নারী-পুরুষের সমান অংশগ্রহণ দেখি না? লিঙ্গবৈষম্য ভাবা বন্ধ করতে হবে।’ নারী-পুরুষভেদে গুগলে বেতনের পার্থক্যও রয়েছে বলে জানান জেমস। নিজের মতামত প্রকাশ করে চিঠিটি গুগলের অভ্যন্তরীণ নেটওয়ার্কে ছড়িয়ে দিয়েছিলেন তিনি। তবে জেমসের মতো অনেকেই এটা বিশ্বাস করেন, গুগলে লিঙ্গ ও জাতি-বৈচিত্র্যের ওপর বৈষম্য করা হয়। এর আগে গুগলের সাবেক স্ল্যাক প্রকৌশলী এরিকা জয়ও জানিয়েছিলেন, প্রতিষ্ঠানটিতে কাজ করার সময় নারী ও পুরুষ কর্মীর মধ্যে বেতনবৈষম্য দেখেছেন তিনি।

এদিকে জেমসের চিঠিটি গুগলের আচরণবিধি লঙ্ঘন করেছে উল্লেখ করে গত সোমবার কর্মীদের কাছে এক ই-মেইল পাঠিয়েছেন গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই। সেই সঙ্গে জেমসকে বহিষ্কারও করেন তিনি। জেমসের বক্তব্য সম্পর্কে সুন্দর পিচাই বলেন, ‘কারও শারীরিক বৈশিষ্ট্যের কারণে গুগল তাদের মূল্যায়ন কম করবে এ ধরনের মন্তব্য মেনে নেওয়ার মতো নয়। এটা আমাদের মৌলিক মূল্যবোধ ও আচরণবিধির পরিপন্থী। এ ব্যাপারে কারও মনগড়া মনোভাবকে কখনোই মেনে নেবে না গুগল।

তবে বিষয়টি নিয়ে গুগল তদন্ত শুরু করেছে বলে জানা গেছে। তদন্তের ভার পড়েছে প্রতিষ্ঠানটির শ্রম বিভাগের ওপর। এ তদন্ত দলটি গুগলে লিঙ্গবৈষম্য বা পুরুষ কর্মীদের চেয়ে নারী কর্মীরা কম বেতন পান কি না, তা খতিয়ে দেখবেন।


  • ক্রাইমনিউজবিডি.কম

    © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
    সম্পাদক ও প্রকাশক:
    মোঃ গোলাম মোস্তফা
    সুইট -১৭, ৫ম তলা, সাহেরা ট্রপিক্যাল সেন্টার,
    ২১৮ ডঃ কুদরত-ই-খোদা রোড,
    নিউ মার্কেট ঢাকা-১২০৯।
    মোবাইল - ০১৫৫৮৫৫৮৫৮৮,
    ই-মেইল : mail-crimenewsbd2013@gmail.com

    এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি
    অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও
    প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

  • গুরুত্বপূর্ণ লিঙ্ক

  • সামাজিক মাধ্যম