ভারত-পাকিস্তান মহারণ আজ                       গাজীপুরে মাদ্রাসা পরিচালকের স্ত্রী ও ছাত্র খুন                       রাজধানীতে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২                       নাটোরে র‌্যাবের সঙ্গে 'বন্দুকযুদ্ধে' মাদক ব্যবসায়ী নিহত                       ম্যাচ সেরা মুশফিক       

ফেসবুকে বিনা মূল্যে খবর পড়ার দিন শেষ!

ব্যবহারকারী কতগুলো খবর পড়তে পারবেন বা শেয়ার করতে পারবেন, তা নির্দিষ্ট করা থাকবে। অর্থাৎ নির্দিষ্টসংখ্যক খবর বিনা মূল্যে পড়ার বা শেয়ার করার সুযোগ থাকবে। বেশি খবর পড়তে গেলে অর্থ খরচ করে পড়তে হবে।

ফেসবুকের খবর অংশীদারত্ব বিভাগের প্রধান ক্যাম্পবেল ব্রাউন বলেন, বর্তমান পরিকল্পনা অনুযায়ী, ফেসবুকে নির্দিষ্ট প্রকাশকের ১০টি খবর পড়ার পর অর্থ খরচ করা লাগবে। গত মঙ্গলবার নিউইয়র্কে এক সম্মেলনে ব্রাউন এ কথা বলেন। তিনি বলেন, সংবাদ সংস্থাগুলো ফেসবুকের কাছে তাঁদের সাবসক্রিপশন সুবিধা দেওয়ার দাবি করছিল।

বর্তমানে ফেসবুকের ইনস্ট্যান্ট আর্টিকেলস ফিচারটি বিনা মূল্যে ব্যবহার করা যায়।

ব্রাউন বলেছেন, প্রকাশকদের সঙ্গে আলোচনার প্রাথমিক পর্যায়ে আছে ফেসবুক। সাবসক্রিপশনভিত্তিক উন্নত ব্যবসার মডেল দাঁড় করানোর চেষ্টা চলছে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে সংবাদ প্রকাশকেরা একজোট হয়ে গুগল ও ফেসবুকের একচেটিয়া বিজ্ঞাপন ব্যবসার বিরুদ্ধে দাঁড়াতে কংগ্রেসের কাছে অনুমতি চেয়েছে।

বর্তমানে ডিজিটাল বিজ্ঞাপনের অধিকাংশ গুগল ও ফেসবুকের দখলে। খবর সেখানে পোস্ট হলেও প্রকাশকেরা ক্ষতির মুখে পড়ছেন। গুগল ও ফেসবুক লিংক শেয়ারের ফলে মূল ওয়েবসাইটে যাওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করছে। ফলে সংবাদ সংস্থাগুলো ফেসবুকের বিরুদ্ধে একজোট হয়েছে। তথ্যসূত্র: হাফিংটন পোস্ট, এবিসি নিউজ।


  • ক্রাইমনিউজবিডি.কম

    © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
    সম্পাদক ও প্রকাশক:
    মোঃ গোলাম মোস্তফা
    সুইট -১৭, ৫ম তলা, সাহেরা ট্রপিক্যাল সেন্টার,
    ২১৮ ডঃ কুদরত-ই-খোদা রোড,
    নিউ মার্কেট ঢাকা-১২০৯।
    মোবাইল - ০১৫৫৮৫৫৮৫৮৮,
    ই-মেইল : mail-crimenewsbd2013@gmail.com

    এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি
    অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও
    প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

  • গুরুত্বপূর্ণ লিঙ্ক

  • সামাজিক মাধ্যম