নরসিংদীতে বাস-বর যাত্রীবাহী গাড়ির মুখোমুখি সংঘর্ষ, নিহত ৩                       স্ত্রীর ধাক্কায় নদীতে নিখোঁজ স্বামীর লাশ উদ্ধার                       মেধার ভিত্তিতে নিয়োগের সুপারিশ করবে কমিটি’                       যুদ্ধাপরাধের মামলায় পটুয়াখালীর ইসহাকসহ ৫ জনের মৃত্যুদণ্ড                       পবিত্র ঈদুল আজহা ২২ আগস্ট       

নতুন ভিসি নিয়োগে রুয়েট

রায়হান :আগামী ২৮ মে শেষ হচ্ছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ের (রুয়েট) বর্তমান উপাচার্য প্রফেসর মোহা. রফিকুল আলম বেগের মেয়াদ। নতুন উপাচার্য নিয়োগ নিয়ে শিক্ষক রাজনীতি জমে উঠেছে। শিক্ষকদের একটি অংশ চাইছেন রুয়েট থেকেই নিয়োগ দেওয়া হোক। আর অপর অংশ রুয়েটের উপাচার্য হিসেবে চান প্রশাসনিক, একাডেমিক ও অবকাঠামোগত উন্নয়নের স্বার্থে বুয়েট অথবা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোন প্রভাবশালী শিক্ষককে। 

রুয়েট সূত্রে জানা গেছে, বর্তমান উপাচার্য প্রফেসর রফিকুল আলম বেগ দ্বিতীয় মেয়াদে নিয়োগ পেতে তৎপর রয়েছেন। তিনি বিভিন্ন মাধ্যমে সরকারের উচ্চ পর্যায়, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ও রাজশাহী আওয়ামী লীগের প্রভাবশালী নেতার মাধ্যমে তদবির চালাচ্ছেন। তিনি ছাড়াও রুয়েটের আরো কয়েকজন প্রগতিশীল শিক্ষক সরকারের উচ্চ পর্যায়ে যোগাযোগ রক্ষা করছেন।

সূত্রমতে, রুয়েটে নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেতে মাঠে নেমেছেন ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক বিভাগের প্রগতিশীল শিক্ষক প্রফেসর ড. মো. মর্ত্তুজা আলী। ইতোমধ্যেই তিনি সরকারের উচ্চ পর্যায়ে যোগাযোগ করেছেন। তিনি এর আগে রুয়েটে প্রথম উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। বেশ কিছুদিন তিনি ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব পালন করেছেন।

প্রফেসর মর্ত্তুজা আলী রুয়েট বঙ্গবন্ধু পরিষদের সভাপতি। রুয়েটে আওয়ামী লীগ বলয়ের সবচেয়ে প্রভাবশালী শিক্ষক হিসেবে পরিচিত। বঙ্গবন্ধু পরিষদের দায়িত্ব পাওয়ার পর তিনি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী শিক্ষকদের এক কাতারে নিয়ে এসেছেন।

অপরদিকে, ইন্সটিটিউট অব ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজির (আইআইসিটি) পরিচালক প্রফেসর মো. শহীদ উজ জামান, যন্ত্রকৌশল অনুষদের ডীন প্রফেসর শামীমুর রহমান এবং পুরকৌশল বিভাগের প্রফেসর ড. তারিফ উদ্দীন আহমেদও উপাচার্য হিসেবে নিয়োগ পেতে বিভিন্ন মাধ্যমে সরকারের উচ্চ পর্যায়ে তদবির চালাচ্ছেন।

নাম প্রকাশ না করার শর্তে রুয়েটের একজন শিক্ষক জানান, উপাচার্য প্রফেসর মোহা. রফিকুল আলম বেগ দ্বিতীয় মেয়াদে নিয়োগ পেতে তদবির শুরু করেছেন। তবে শিক্ষকদের একটি বড় অংশ চাইছেন তাকে। তারা বুয়েট অথবা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোন প্রভাবশালী শিক্ষককে উপাচার্য হিসেবে।

রুয়েটের প্রগতিশীল শিক্ষকদের দাবি, প্রফেসর রফিকুল আলম বেগ গত চার বছরে বিভিন্ন বিভাগে বিএনপি ও জামায়াতপন্থীদের শিক্ষক হিসেবে নিয়োগ দিয়েছেন। এছাড়া প্রশাসনের সব গুরুত্বপূর্ণ পদে বিএনপি ও জামাতপন্থী কর্মকর্তাদের বসিয়ে তাদের দিয়ে প্রশাসন চালিয়েছেন। সম্প্রতি উপাচার্যের সহযোগিতায় শিক্ষক সমিতির নির্বাচনে সভাপতিসহ গুরুত্বপূর্ণ কয়েকটি পদে বিএনপিপন্থী শিক্ষকরা জয় পায়।

এছাড়াও তার পরোক্ষ সহযোগিতায় ক্যাম্পাসে ছাত্রশিবির হলগুলোতে শক্তিশালী অবস্থান নিয়ে রাজনৈতিক কর্মকাণ্ড চালাচ্ছে।


  • ক্রাইমনিউজবিডি.কম

    © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
    সম্পাদক ও প্রকাশক:
    মোঃ গোলাম মোস্তফা
    সুইট -১৭, ৫ম তলা, সাহেরা ট্রপিক্যাল সেন্টার,
    ২১৮ ডঃ কুদরত-ই-খোদা রোড,
    নিউ মার্কেট ঢাকা-১২০৯।
    মোবাইল - ০১৫৫৮৫৫৮৫৮৮,
    ই-মেইল : mail-crimenewsbd2013@gmail.com

    এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি
    অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও
    প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

  • গুরুত্বপূর্ণ লিঙ্ক

  • সামাজিক মাধ্যম