বিশ্বকাপের ট্রফি আসছে বাংলাদেশে                       টাঙ্গাইলে ট্রাক উল্টে একই পরিবারের নিহত ৩                       নির্বাচনের আগে বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহারে সতর্ক র‍্যাব: বেনজীর                       শাহজালালে ৭ কেজি স্বর্ণসহ মালয়েশীয় নাগরিক আটক                       রাজধানীর যে সব এলাকায় ১০ ঘণ্টা গ্যাস থাকবে না আজ       

ক্লাস বর্জন করে মহাসড়ক অবরোধে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

আতিকুর রহমানঃকোটার আন্দোলনকারীদেরকে নিয়ে মতিয়া চৌধুরির রাজাকারের বাচ্চা, অর্থমন্ত্রীর আবুল মাল আব্দুল মুহিতের বাজেটের আগে কোটা সংস্কার নয়, কোটা সংস্কার আন্দোলন কারীদের আটক করে রাখা, অসুস্থ শিক্ষার্থীদের চিকিৎসার দায়িত্ব না নেওয়া ও ঢাবি শিক্ষার্থীর উপর ছাত্রলীগের আক্রমন এসব ইস্যু নিয়ে কোটা সংস্কারে ফের উত্তাল বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ।

আজ বুধবার সকাল ১০টায় বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয় প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে তালাইমারি সামনে কিছুক্ষন অবস্থান শেষে বিশ্ববিদ্যালয় প্রধান ফটকে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের হাজারো শিক্ষার্থীরা। এ সময় মহাসড়কের দুপাশে কয়েক কিলোমিটার জুড়ে যানজটের সৃষ্টি হয়। এসময় রাস্তার চারদিকে বাস-ট্রাক আটকে মহাসড়কে বিনোদপুর-তালামারি পর্যন্ত অচলাবস্থার সৃষ্টি হয়।

ছবিঃ রায়হান

এসময় আন্দোলনকারীরা শিক্ষার্থীরা আমার ভাই আটক কেন? প্রশাসন জবাব চাই, বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নেই, ‘পিতা তুমি ফিরে এসো, বৈষম্য দূর করো’ এ সময় কোটা পদ্ধতির সংস্কার, আন্দোলনে আটককৃত শিক্ষার্থীদের মুক্তি, আহত শিক্ষার্থীদের মেডিকেল চিকিৎসা ব্যবস্থাসহ বিভিন্ন দাবিতে স্লোগান দিতে থাকেন।

এসব দাবি আদায়ের আন্দোলনকে কেন্দ্র করে বিশ্ববিদদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষা বর্জন করেছে সাধারণ শিক্ষার্থীরা। কেন্দ্রিয় কর্মসূচি অনুযায়ী এ আন্দোলন আজ সন্ধ্যা ৭ টা পর্যন্ত চলবে। কোটা সংস্কার আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থীরা বলেন, কোটা সংস্কার এখন সময়ের দাবি। এই দাবি আদায়ে আমরা ক্লাস বর্জন করে মাঠে নেমেছি। আমরা আমাদের দাবি আদায় করেই এখান থেকে ফিরবো।

এর আগে মঙ্গলবার সন্ধ্যায় মতিয়া-মুহিতের বক্তব্যের জেরে বিশ্ববিদ্যালয় কেন্দ্রী গ্রন্থাগারের সামনে আন্দোলনে নামে হাজারো শিক্ষার্থী।
এছাড়া, গত রোববার ও সোমবার সকাল ১০ টা হতে বিকেল সাড়ে ৫ টা পর্যন্ত ঢাকা- রাজশাহী মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। এসময় বিভিন্ন বিভাগের কয়েক সংস্রাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, কোটা সংস্কারে শিক্ষার্থীদের মূল দাবিগুলো ছিল- কোটা পদ্ধতি সংস্কার করে ১০ শতাংশে নামিয়ে আনা, কোটার শূন্য পদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ, চাকরি পরীক্ষায় কোটা সুবিদা একবারের বেশি নয়, কোটায় বিশেষ নিয়োগ বন্ধ এবং চাকরিতে প্রবেশের বয়সসীমা অভিন্ন করতে হবে।


  • ক্রাইমনিউজবিডি.কম

    © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
    সম্পাদক ও প্রকাশক:
    মোঃ গোলাম মোস্তফা
    সুইট -১৭, ৫ম তলা, সাহেরা ট্রপিক্যাল সেন্টার,
    ২১৮ ডঃ কুদরত-ই-খোদা রোড,
    নিউ মার্কেট ঢাকা-১২০৯।
    মোবাইল - ০১৫৫৮৫৫৮৫৮৮,
    ই-মেইল : mail-crimenewsbd2013@gmail.com

    এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি
    অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও
    প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

  • গুরুত্বপূর্ণ লিঙ্ক

  • সামাজিক মাধ্যম