রাজশাহীতে বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জন চলছে                       ধানমন্ডিতে জাতীয় ঐক্যফ্রন্ট নেতাদের বৈঠক                       আইয়ুব বাচ্চুর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত                       ভক্তদের কাঁদিয়ে বিদায় নেবেন মা দুর্গা                       শুক্রবার আইয়ুব বাচ্চুর প্রথম জানাজা, শনিবার চট্টগ্রামে দাফন       

ভ্যাট এলটিইউয়ের আট মাসের রাজস্ব আয় গত বছরের আট মাসের তুলনায় ১৯ শতাংশ বেশি

এ সময়ে এলটিইউ ১৮ হাজার ২৭২ কোটি ৫৯ লাখ টাকার রাজস্ব আয় করেছে যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ১৯ শতাংশ বেশি।বিগত ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে এলটিইউয়ের রাজস্ব আয়ের পরিমাণ ছিল ১৭ হাজার ২২৯ কোটি ৩৬ লাখ টাকা।এদিকে, একক মাস হিসেবে ফেব্রুয়ারিতে রাজস্ব আহরণে উচ্চ প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছে এলটিইউ। গত মাসে এলটিইউ ৩ হাজার ৫৬৩ কোটি টাকার রাজস্ব আয় করেছে। গতবছরের ফেব্রুয়ারিতে এর পরিমাণ ছিল ২ হাজার ৭৪০ কোটি ৩৩ লাখ টাকা। সেক্ষেত্রে একক মাস হিসেবে ফেব্রুয়ারিতে গত অর্থবছরের একই সময়ের তুলনায় রাজস্ব আয় বেড়েছে প্রায় ৩০ শতাংশ।এ বিষয়ে ভ্যাট এলটিইউ কমিশনার মো. মতিউর রহমান বাসসকে বলেন,নতুন ভ্যাট আইন কার্যকর না হওয়ায় এলটিইউতে রাজস্ব আয়ে ঘাটতি হওয়ার যে আশংকা ছিল সেটা অনেকটাই কেটে গেছে।এলটিইউ মোট ভ্যাট রাজস্ব আয়ের ৫৬ শতাংশ আহরণ করে থাকে।আমরা রাজস্ব আয়ে প্রথম আট মাসে গত অর্থবছরের তুলনায় প্রায় ১৯ শতাংশ প্রবৃদ্ধি করেছি। তবে রাজস্ব আহরণ কৌশলগত লক্ষ্যমাত্রার তুলনায় কিছুটা পিছিয়ে আছে বলে তিনি জানান।তিনি বলেন,সময়োপযোগি কৌশল গ্রহণ এবং প্রতিষ্ঠান পরিদর্শন,ভ্যাট অডিট ও বকেয়া আদায় কার্যক্রম জোরদার করায় রাজস্ব আয়ের ক্ষেত্রে উচ্চ প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হয়েছে।নিয়মিত পরিদর্শন ও অডিটের মাধ্যমে কর ফাঁকি রোধ করা হচ্ছে।একইসাথে উদ্ভাবনী কৌশল গ্রহণ করে করতাদাকে কর প্রদানেও উৎসাহিত করছি।
প্রসঙ্গত,গত আট মাসে এলটিইউ পেট্রোবাংলা,মোবাইল ফোন অপারেটরসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান থেকে উল্লেখযোগ্য পরিমাণ বকেয়া ভ্যাট রাজস্ব আদায় করেছে।মতিউর রহমান জানান,এনবিার থেকে বিভিন্ন প্রতিষ্ঠান কর রেয়াত পেয়ে থাকে।দেখা যায় একটি প্রতিষ্ঠানের যে পরিমাণ কর রেয়াত পাওয়ার কথা,কৌশলে তার তুলনায় বেশি কর রেয়াত নিচ্ছে।এমন কিছু কর ফাঁকির ঘটনা আমরা ইতোমধ্যে উদঘাটন করতে সক্ষম হয়েছি।সেখান থেকেও বড় অংকের ভ্যাট রাজস্ব আহরণ করতে পেরেছি।বর্তমানে দেশের ১৭০টি বৃহৎ করদাতা প্রতিষ্ঠানের ভ্যাট,সম্পূরক শুল্ক ও আবগারি শুল্ক সংক্রান্ত কার্যক্রম এলটিইউয়ের অধীনে পরিচালিত হয়। ২০১৬-১৭ অর্থবছরে এলটিইউতে ৩৬ হাজার ৯৮৩ কোটি ৫০ লাখ টাকার রাজস্ব আহরণ হয়।উল্লেখ্য,চলতি অর্থবছরে এনবিআরের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা।এর মধ্যে ভ্যাটের লক্ষ্যমাত্রা ৯১ হাজার ২৫৪ কোটি টাকা।


  • ক্রাইমনিউজবিডি.কম

    © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
    সম্পাদক ও প্রকাশক:
    মোঃ গোলাম মোস্তফা
    সুইট -১৭, ৫ম তলা, সাহেরা ট্রপিক্যাল সেন্টার,
    ২১৮ ডঃ কুদরত-ই-খোদা রোড,
    নিউ মার্কেট ঢাকা-১২০৯।
    মোবাইল - ০১৫৫৮৫৫৮৫৮৮,
    ই-মেইল : mail-crimenewsbd2013@gmail.com

    এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি
    অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও
    প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

  • গুরুত্বপূর্ণ লিঙ্ক

  • সামাজিক মাধ্যম