সংসদের শীতকালীন অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন                       রিজার্ভ চুরি : আরসিবিসির বিরুদ্ধে মামলার পরিকল্পনায় বাংলাদেশ ব্যাংক                       উন্নয়ন টেকসই করতে নির্মল প্রবৃদ্ধিকে গুরুত্ব দিতে হবে: বিশ্বব্যাংক                       নতুন করদাতাদের বেশির ভাগের বয়স ৪০ বছরের নিচে: অর্থমন্ত্রী                       এনআরবি কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যানের পদত্যাগ       

টাকা ধার করেও সংকট মিটছে না ফারমার্স ব্যাংকের

বাংলাদেশ ব্যাংক থেকে রেপোর মাধ্যমে ৯৬ কোটি টাকা নিলেও তারল্যসংকট কাটেনি ফারমার্স ব্যাংকের। গতকাল বুধবারও নিয়ম মেনে বাংলাদেশ ব্যাংকে রক্ষিত নগদ জমা (সিআরআর) রাখতে ব্যর্থ হয়েছে ব্যাংকটি।

প্রবাসী আয় সবচেয়ে বেশি কমছে বাংলাদেশেই

বিশ্বের প্রতিটি দেশেই প্রবাসী আয় বা রেমিট্যান্স প্রাপ্তি কমেছে। তবে দেশগুলোর মধ্যে প্রবাসী আয় সবচেয়ে বেশি কমেছে বাংলাদেশ ও ভারতে। সে তুলনায় পাকিস্তান ও শ্রীলঙ্কায় প্রবাসী আয় কমে যাওয়া এতটা প্রকট হয়নি।

চাল সংকটের নেপথ্যে

দশ কারণে দেশে চালের দাম অস্বাভাবিক বেড়েছে। সম্প্রতি জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার এক গোপন প্রতিবেদনে এসব কারণ চিহ্নিত করা হয়েছে।

দেশেই ৭ হাজার কোটি টাকার খেলনা উৎপাদন

কয়েক বছর আগেও দেশে কম দামের প্লাস্টিকের খেলনার প্রায় পুরোটাই ছিল আমদানিনির্ভর। তবে বর্তমানে অবস্থা বদলেছে। আমদানি নির্ভরতা কাটিয়ে এখন দেশেই তৈরি হচ্ছে খেলনা সামগ্রী।

খুচরা বাজারে প্রভাব নেই চালের দামে

সরকারের নানা উদ্যোগ ও ব্যবসায়ীদের প্রতিশ্রুতির পরও তেমন প্রভাব নেই চালের দামের ঊর্ধ্বগতিতে। আমদানি ও পাইকারি পর্যায়ে আগের তুলনায় চালের দাম কমলেও খুচরা বাজারে সর্বত্র যৌক্তিক হারে কমেনি।

পাট ব্যবসায়ী ও ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

পাট কেনার নামে ব্যাংক থেকে ঋণ নিয়ে টাকা আত্মসাৎ করার অভিযোগে খুলনার একজন পাট ব্যবসায়ী ও সোনালী ব্যাংকের এক কর্মকর্তাসহ তিনজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দেশের বাজারে কমেছে স্বর্ণের দাম

দেশের বাজারে স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে। বুধবার থেকে কার্যকর হতে যাওয়া নতুন দর অনুযায়ী প্রতি ভরি স্বর্ণে সর্বোচ্চ ১ হাজার ১৬৬ টাকা পর্যন্ত দাম কমবে।

মুনাফার শীর্ষে স্ট্যান্ডার্ড চার্টার্ড লোকসানের শীর্ষে সোনালী

ব্যাংকগুলোর আর্থিক অবস্থার ক্রমেই অবনতি হচ্ছে। ঋণ বাড়ার কারণে সুদ আয় বাড়লেও খেলাপি ঋণের কারণে মুনাফা কমে যাচ্ছে অধিকাংশ ব্যাংকের।

ব্যাংক ঋণ বিতরণে নিয়ম মানা হচ্ছে না: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ব্যাংকারদের কব্জায় নিতে খেলাপি বানানো হচ্ছে উদ্যোক্তাদের। ভাল প্রকল্পে ঋণ দেয়া হচ্ছে, কিন্তু বিতরণের সময় কোনো নিয়ম মানা হচ্ছে না। ঋণের অর্থের কিস্তিও ব্যাংকগুলো ঠিক মতো দিচ্ছে না।

ব্যাংকিং খাতের বড় ঝুঁকি ইচ্ছাকৃত খেলাপিরা

নানা ধরনের দুর্নীতির শিকার হচ্ছে দেশের ব্যাংকিং খাত। বর্তমানে ২৭ শতাংশ ব্যাংকেই ভুয়া কাগজপত্রের মাধ্যমে ব্যাংকিং সুবিধা ভোগ করছে এক শ্রেণীর অসাধু গ্রাহক। এছাড়া স্কুল ব্যাংকিংয়ের আড়ালে অনিয়ম করছে একটি চক্র।

দেশে চাহিদার চেয়ে বেশি কুরবানির পশু আছে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, দেশে চাহিদার চেয়ে বেশি গরু, মহিষ, ছাগলসহ কুরবানির পশু আছে। তাই কুরবানির জন্য বিদেশ থেকে গরু আমদানির কোনো প্রয়োজন নেই।

অর্থ পাচারের ঝুঁকি সূচকে বড় অগ্রগতি বাংলাদেশের

অর্থ পাচার ও সন্ত্রাসবাদে অর্থায়নের ঝুঁকি সূচকে বাংলাদেশের বড় ধরনের অগ্রগতি হয়েছে। ২০১৭ সালের বার্ষিক সূচকে বাংলাদেশের অবস্থান ৮২তম, যেটি গত বছরের তুলনায় ২৮ ধাপ এগিয়ে কম ঝুঁকিপূর্ণ অবস্থানে রয়েছে।

ইঞ্জিন ও বগি কিনে ট্রেন চালাতে চায় ইউনাইটেড

নিজেরাই ইঞ্জিন ও বগি কিনে ঢাকা-দেওয়ানগঞ্জ (জামালপুর) রেলপথে আন্তনগর ট্রেন চালাতে চায় বেসরকারি প্রতিষ্ঠান ইউনাইটেড এন্টারপ্রাইজেস অ্যান্ড কোম্পানি লিমিটেড।

খেলাপি ঋণ থামছে না

খেলাপি ঋণ কোনোভাবেই থামানো যাচ্ছে না। চলতি বছরের মার্চ থেকে জুন পর্যন্ত তিন মাসে ব্যাংকিং খাতে খেলাপি ঋণ বেড়েছে আরও ৭৪০ কোটি টাকা। এর ফলে ৩০ জুন পর্যন্ত এ খাতে খেলাপি ঋণের স্থিতি দাঁড়িয়েছে ৭৪ হাজার ১৪৮ কোটি টাকা, যা মোট ঋণের ১০ দশমিক ১৪ শতাংশ।

৩ কারণে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম

তিন কারণে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। এর একটি কারণ প্রাকৃতিক, অপর দুটি পরিস্থিতিজনিত। প্রথম প্রাকৃতিক কারণ, অতিবৃষ্টি ও বন্যা। অতিবৃষ্টি আর বন্যার কারণে অনেক আড়তে বৃষ্টির পানি জমে গেছে।

দু’সপ্তাহের ব্যবধানে স্বর্ণের দাম বাড়ল ভরিতে দেড় হাজার টাকা

মাত্র দুই সপ্তাহের ব্যবধানে আবার বাড়ল স্বর্ণের দাম। আজ থেকে সারা দেশে নতুন দাম কার্যকর হবে। আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণে প্রতি ভরিতে নতুন করে ১ হাজার ৫১৬ টাকা পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

তরুণদের প্রথম পছন্দের কর্মক্ষেত্র গুগল

কাজ করার জন্য সারা বিশ্বের তরুণদের সবচেয়ে কাঙ্ক্ষিত প্রতিষ্ঠান হচ্ছে গুগল। ব্যবসায় প্রশাসন, তথ্যপ্রযুক্তি (আইটি) ও প্রকৌশল—সব বিভাগের শিক্ষার্থীর কাছে কর্মক্ষেত্র হিসেবে এক নম্বর পছন্দ বহুজাতিক ইন্টারনেট ও সফটওয়্যার নির্মাতা এই প্রতিষ্ঠানটি।

আবার বিয়ে করলে ভাতা দেবে না সরকার

শতভাগ পেনশন সমর্পণকারী অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবীদের মৃত্যুর পর তাঁদের বিধবা স্ত্রী বা বিপত্নীক স্বামী ও তাঁদের প্রতিবন্ধী সন্তানেরা বছরে দুটি উৎসব ভাতা ও চিকিৎসা ভাতা পাবেন। তবে আবার বিয়ে করলে কেউ কোনো ভাতা পাবেন না।

পেঁয়াজের বাজার অস্থির, প্রতিদিনই বাড়ছে দাম

নিত্যপ্রয়োজনীয় পণ্য পেঁয়াজের বাজার অস্থির হয়ে উঠেছে। রাজধানীর পাইকারি বাজারে গতকাল বুধবার এক দিনেই ভারতীয় পেঁয়াজের কেজিপ্রতি দর ১০ টাকা পর্যন্ত বেড়েছে। অন্যদিকে চট্টগ্রামেও প্রতিদিন দাম ২-৩ টাকা করে বাড়ছে।

দ্রুত গ্যাস সংকট কেটে যাবে: জ্বালানি উপদেষ্টা

জ্বালানি সংকট সমাধানে সরকার নানা উদ্যোগ নিয়েছে। অচিরেই এ সংকট কেটে যাবে। বুধবার ঢাকায় এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এমনই আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম।

যাদের ক্ষমতা আছে তারাই দুর্নীতি করে: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দুর্নীতি আমাদের সমাজের রন্ধ্রে রন্ধ্রে ছড়িয়ে পড়েছে। যাদের ক্ষমতা আছে তারাই দুর্নীতি করে। যদি এতে সবাই অংশ না নেয় তাহলে দুর্নীতি হয় কীভাবে। পরোক্ষভাবে আমরা সবাই দুর্নীতিতে জড়িত। সবাই যদি দুর্নীতিতে নিমজ্জিত না থাকত তাহলে দুর্নীতি হতো না।

ভারতে পাটপণ্য রফতানিতে ধস

বাংলাদেশ থেকে পাটপণ্য আমদানিতে ভারতের উচ্চ হারে অ্যান্টি-ডাম্পিং শুল্কের প্রভাবে দেশটিতে রফতানি কমেছে ব্যাপক হারে। গত ২০১৬-১৭ অর্থবছরে রফতানি ৯০ শতাংশ কমে হয়েছে মাত্র এক কোটি ৭০ লাখ ডলার।

চার্টার্ড ক্রেডিটের বিরুদ্ধে ১৩৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগ

চার হাজার গ্রাহকের প্রায় ১৩৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে রাজধানীর মতিঝিলে অবস্থিত চার্টার্ড ক্রেডিট কো-অপারেটিভ লিমিটেডের বিরুদ্ধে।

প্রবাসীদের টাকা দেশে পাঠাতে যত ঝামেলা

দেশে টাকা পাঠানোর ক্ষেত্রে বৈধ চ্যানেলের ঝামেলা এড়াতে অবৈধ চ্যানেল বেছে নিচ্ছেন প্রবাসীরা। বিদেশে অবস্থিত ব্যাংকগুলোর এক্সচেঞ্জ হাউজের কর্মকর্তারা জানিয়েছেন, মানি লন্ডারিং বিষয়ে অতিরিক্ত কড়াকড়ির কারণে রেমিটেন্স পাঠানো বাধাগ্রস্ত হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় ও গ্রিন ডেল্টা ইনস্যুরেন্সের সমঝোতা স্মারক

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য ইউনিট ও গ্রিন ডেল্টা ইনস্যুরেন্সের মধ্যে ‘স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি’ প্রকল্পের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে ঠাকুরগাঁওয়ে উন্মুক্ত জলাশয়ে মৎস্য অবমুক্ত করণ

“মাছ চাষে গড়বো দেশ, বদলে দেব বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ঠাকুরগাঁওয়ে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা ও পোনামাছ অবমুক্তি করণ অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশে ক্রোনসের কান্ট্রি ম্যানেজার মনিরুজ্জামান

বাংলাদেশে প্যাকেজিং ও বটলিং মেশিনারি প্রস্তুতকারী প্রতিষ্ঠান ক্রোনসের কান্ট্রি ম্যানেজার হিসেবে নিয়োগ পেয়েছেন মো. মনিরুজ্জামান, যিনি এর আগে ‘ফরচুন ৫০০’ কোম্পানিতে এক যুগের বেশি সময় বিক্রয় ও বিপণন ব্যবস্থাপনায় কাজ করেছেন।

এবার আগেই বাজেট সংশোধন

ভ্যাট থেকে পিছু হটার কারণে রাজস্বে টান পড়বে বলে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট ‘বেশ আগেই’ সংশোধন করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বাংলাদেশি পাসপোর্ট এখনো কম দামি

বাংলাদেশ যখন মধ্যম আয়ের দেশের দিকে যাওয়ার যাত্রা শুরু করেছে, তখনো বিশ্ববাসীর কাছে এ দেশের পাসপোর্টের দাম খুবই কম। পর্যটক হিসেবে বাংলাদেশের সাধারণ মানুষ আগে থেকে ভিসা না নিয়ে ঢুকতে পারে বিশ্বের মাত্র পাঁচটি দেশে।

সেবা বাণিজ্যে ঘাটতি বেড়েছে

সেবা বাণিজ্যে বাংলাদেশের ঘাটতি বেড়েছে। ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ১১ মাসে ৩১০ কোটি ডলারের ঘাটতিতে পড়েছে দেশ। যা গত অর্থবছরের একই সময়ে ছিল ২৪৩ কোটি ডলার। পণ্য ও সেবা বাণিজ্যসহ অন্যান্য ঘাটতির কারণে চলতি হিসাবে ঘাটতি বেড়েছে।

১৫ শতাংশ ভ্যাট আরোপের সিদ্ধান্ত ভুল ছিল

বাজেট নিয়ে সমালোচনাকারীদের জবাব দিলেন অর্থমন্ত্রী। সেই সঙ্গে বাজেটে ১৫ শতাংশ ভ্যাট আরোপে এনবিআর-এর প্রস্তাব এবং নিজের সিদ্ধান্ত ভুল ছিল বলেও স্বীকার করলেন তিনি।

ছয় প্রকল্পে বাংলাদেশকে ১৩ হাজার কোটি টাকা দিচ্ছে জাইকা

বাংলাদেশ ছয়টি অবকাঠামো প্রকল্পের জন্য জাপানের ওডিএ ঋণ হিসাবে মোট ১৭৮.২২৩ বিলিয়ন ইয়েন (প্রায় ১.৫৯ বিলিয়ন মার্কিন ডলার) পাবে। যা বাংলাদেশি টাকায় প্রায় ১৩ হাজার কোটি টাকা।

খেলাপি প্রতিষ্ঠানকে ফের ঋণ?

রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকে একের পর এক ঋণ অনিয়মের ঘটনা ঘটছে। এবার অনিয়মের মাধ্যমে প্রায় ১১১ কোটি টাকা বের করার অপচেষ্টা করা হয়েছে। দুটি গ্রুপ ও একটি প্রতিষ্ঠানের মাধ্যমে বিপুল পরিমাণের এ ঋণ বের করার চেষ্টা করা হয়।

২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেট আজ থেকে কার্যকর

আজ শনিবার (১ জুলাই) থেকে কার্যকর হলো ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেট।  এ বছর বাজেটের আকার ৪ লাখ ২৬৬ কোটি টাকা। এর মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ধরা হয়েছে ১ লাখ ৫৩ হাজার কোটি টাকা।

ব্যাংক লুটপাটের জন্য অর্থমন্ত্রীই দায়ী

দেশের ব্যাংকিং খাত অত্যন্ত নাজুক অবস্থায় রয়েছে, যা সমগ্র অর্থনীতিকে বড় ধরনের ঝুঁকিতে ফেলতে পারে। কিন্তু অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত শুধু এভাবে বক্তব্য দিয়েই দায় এড়াতে পারবেন না। এমন স্পষ্ট অভিমত দেশের খ্যাতনামা অর্থনীতিবিদ ও ব্যাংকারদের।

ভ্যাটের ধাক্কা কীভাবে সামলাবে সরকার?

যে ভ্যাটের ওপর ভর করে চার লাখ কোটি টাকা রাষ্ট্রীয় ব্যয়ের হিসাব অর্থমন্ত্রী সাজিয়েছিলেন, ব্যবসায়ীদের ‘বোঝানোর ব্যর্থতায়’ তা বড় ধাক্কা খাওয়ায় ঘাটতি সামলে বাজেট বাস্তবায়ন তার জন্য অনেক বেশি কঠিন হয়ে উঠবে বলে মনে করছেন অর্থনীতির বিশ্লেষকরা।

বছরজুড়ে ৩৯০ কোটি টাকার আইপিও অনুমোদন

পুঁজিবাজারে প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে ২০১৬-১৭ অর্থবছরে ৩৯০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ২০১৫-১৬ অর্থবছরে যেখানে আইপিও’র মাধ্যমে ৪৪৮ কোটি ৭০ লাখ টাকা সংগ্রহ করেছিল কোম্পানিগুলো।

ব্রেক্সিটের পরও শুল্কমুক্ত সুবিধা থাকছে বাংলাদেশের

ইউরোপীয় ইউনিয়ন থেকে সরে আসার পরও বাংলাদেশ, হাইতিসহ ৪৮ দেশের পণ্যে বিদ্যমান শুল্কমুক্ত সুবিধা বহাল রাখার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাজ্য সরকার। গতকাল শনিবার ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাজ্যের বিচ্ছেদের (ব্রেক্সিট) পর উন্নয়নশীল দেশগুলোর সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি অব্যাহত থাকবে বলে জানিয়েছে দেশটি।

  • ক্রাইমনিউজবিডি.কম

    © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
    সম্পাদক ও প্রকাশক:
    মোঃ গোলাম মোস্তফা
    সুইট -১৭, ৫ম তলা, সাহেরা ট্রপিক্যাল সেন্টার,
    ২১৮ ডঃ কুদরত-ই-খোদা রোড,
    নিউ মার্কেট ঢাকা-১২০৯।
    মোবাইল - ০১৫৫৮৫৫৮৫৮৮,
    ই-মেইল : mail-crimenewsbd2013@gmail.com

    এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি
    অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও
    প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

  • গুরুত্বপূর্ণ লিঙ্ক

  • সামাজিক মাধ্যম